মেনু নির্বাচন করুন

ব্যানার

ইউনিয়ন পরিষদ ইউনিয়নবাসীর জন্য একটি নির্দিষ্ট কেন্দ্রস্থল। ইউনিয়ন পরিষদ না থাকলে ইউনিয়ন বাসী ইউ/পি চেয়ারম্যান, সচিব,ইউ/পি সদস্য ও তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তার সাথে সঠিকভাবে যোগাযোগ করতে পারে না কারণ নির্দিষ্ট স্থান না থাকলে মানুষ কোথায় কি করবে, কোথায় কার সাথে যোগাযোগ করবে।  আগেরকার দিনে সাধারণ মানুষ মনে করত ইউনিয়ন পরিষদ হচ্ছে শালিশ এর জন্য। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী সাধারণ মানুষের সেই ধারণা বদলে দিয়েছেন ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র স্থাপন করে। এখন সাধারণ মানুষ মনে করে ইউনিয়ন পরিষদ বা তথ্য ও সেবা কেন্দ্র জ্ঞাণের ভান্ডার। এজন্য ইউনিয়ন পরিষদ একান্ত প্রয়োজন। এটা আমাদের ইউনিয়ন পরিষদের ।  বর্তমান ইউনিয়ন পরিষদের তথ্য ও সেবা কেন্দ্রে সকল প্রকার অনলাইন ও অফলাইন সেবা পাওয়া যায়।

বর্তমানে ইউনিয়ন পরিষদ নিম্নোক্ত কার্যাবলী সম্পন্ন করে

* আইন-শৃংখলা রক্ষা করা এবং এ বিষয়ে প্রশাসনকে সহায়তা করা।
* অপরাধ বিশৃংখলা এবং চোরাচালান দমনার্থে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা।
* কৃষি, বৃক্ষরোপণ, মৎস্য ও পশু পালন স্বাস্থ্য, কুটির শিল্প, সেচ যোগাযোগ।
* পরিবার পরিকল্পনা কার্যক্রমের প্রসার ঘটানো।
* স্থানীয় সম্পদের উন্নয়ন ঘটানো এবং তার ব্যবহার নিশ্চিত করা।
* জনগণের সম্পত্তি যথা-রাস্তা, ব্রীজ, কালভার্ট, বাধ, খাল, টেলিফোন, বিদ্যুৎ ইত্যাদি সংরক্ষণ।
* ইউনিয়ন পর্যায়ে অন্যান্য সংস্থার উন্নয়ন কার্যাবলী পর্যালোচনা করা এবং প্রয়োজনে উপজেলা নির্বাহী অফিসারের নিকট এ বিষয়ে সুপারিশ করা।
* স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে জনগণকে উৎসাহ প্রদান করা।
* জন্ম-মৃত্যু, অন্ধ, ভিক্ষুক ও দুস্থদের নিবন্ধন করা।
* সব ধরনের শুমারী পরিচালনা।

বিভিন্ন সমস্যার সমাধান, গ্রাম আদালত, শালিস, উন্নয়ন, প্রকল্প বাস্তবায়ন, সরকারের পরিকল্পনা ও প্রকল্প বাস্তবায়ন, বিভিন্ন সেবা প্রদান, নাগরিক সনদ, ওয়ারিশ সনদ, মৃত্যু সনদসহ বিভিন্ন প্রত্যয়নপত্র প্রদান, নিরাপদ পানি সরবরাহ, শিক্ষা কার্যক্রম পরিচালনা, আইন-শৃঙ্খলা রক্ষা, রাস্তা-ঘাট, পুল-কালভার্ট নির্মাণ ইত্যাদি।


Share with :

Facebook Twitter